সিলেটে জেএসসি পরীক্ষায় বসছে দেড় লাখ শিক্ষার্থী

প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০১৯

সিলেটে জেএসসি পরীক্ষায় বসছে দেড় লাখ শিক্ষার্থী

ডায়ালসিলেট ডেস্ক:সিলেটসহ সারাদেশে আগামীকাল শনিবার (২ নভেম্বর) থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে। সকাল ১০টায় সিলেটের ১৩৯টিসহ সারাদেশের ২ হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে। এবার জেএসসিতে সিলেটে ১ লাখ ৫৬ হাজার ৪৫৩ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে ৬৭ হাজার ১০২ জন ছাত্র ও ৮৯ হাজার ৩৫১ জন ছাত্রী।

এদিকে সারাদেশের ২ হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে। এবার সর্বমোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ জানান, প্রথমদিন জেএসসিতে বাংলা এবং জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবীদ বিষয়ের পরীক্ষা নেয়া হবে। সুষ্ঠু, শান্তিপূর্ণ ও ইতিবাচক পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নকল ও প্রশ্নফাঁসমুক্ত হবে এ পরীক্ষা।

তিনি জানান, গতবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে সিলেটে পরীক্ষা কেন্দ্র ছিল ১শ ৩১টি, তবে এবার তা বেড়ে হয়েছে ১শ ৩৯টি। সেই সাথে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যাও। এ বোর্ডে গতবার জেএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫১ হাজার ৯৮৪ জন। তবে এবার তা বেড়ে হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৪৫৩ জন। যা গতবারের চেয়ে ৪ হাজার ৪৬৯ জন বেশি।

এদিকে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে নেয়া হচ্ছে এই পরীক্ষা। এরমধ্যে প্রথমবারের মতো ময়মনসিংহ শিক্ষা বোর্ড পরীক্ষা নিচ্ছে। এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন শিক্ষার্থী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ২৩ লাখ ৯৭ হাজার ৫৬০ জন। অবশিষ্টরা অনিয়মিত।

এরমধ্যে ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন জেএসসিতে এবং ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে জেডিসিতে। অনিয়মিত পরীক্ষার্থীরা কেউ এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য। ফেল করা প্রার্থীরাও আছে। আছে মানউন্নয়ন পরীক্ষার্থী।এছাড়া বিদেশি মোট ৯টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

0Shares