বলিউড কিং এর ৫৫তম জন্মবার্ষিকী আজ

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২০

বলিউড কিং এর ৫৫তম জন্মবার্ষিকী আজ

বিনোদন ডেস্কঃঃ

আজমীর শরীফের মসজিদে প্রবেশের সময় ছেলেটি বুঝতে পারেন, তার টাকার ব্যাগটা কোথাও পড়েছে। মাকে ভেতরে রেখেই ব্যাগটা খুঁজতে লাগলেন। কোণায় বসে থাকা একজন বলে উঠলেন, ‘তুম কেয়া তুমহারা বাটওয়া ঢুন্ড রাহে হো, জিসমে ১০০ কে কুছ নোট থে?’। কথাটি শুনে ছেলেটি অবাক হয়ে লোকটির দিকে তাকায়। লোকটি হেসে বলেন, ‘তুহ কুছ ১০০ কেলিয়ে রো রাহা হে! যাবকি কারোরো আনে ওয়ালে হে।’ বিস্ময়কর সে কথাটিই সত্যি হয়েছে। ছেলেটি বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী অভিনেতাদের মধ্যে একজন। তিনি আর কেউ নন, বলিউডের কিং খ্যাত আজকের শাহরুখ খান।

আজ সোমবার(২নভেম্বর)বলিউড কিং শাহরুখ খানের ৫৫তম জন্মদিন।১৯৬৫ সালের ২রা নভেম্বর নয়াদিল্লীর এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ‘কিং অব রোমান্স’ ও ‘কিং খান’ হিসেবে পরিচিত এই অভিনেতা। অনানুষ্ঠানিকভাবে তাঁর নামের আদ্যক্ষর দিয়ে গঠিত ‘এসআরকে’ নামে তাঁকে ডাকা হয়, অভিনেতার পাশাপাশি তিনি একজন প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবসেবী। দিল্লীর থিয়েটার একশন গ্রুপের মধ্য দিয়ে তাঁর অভিনয় জীবন শুরু। এরপর ন্যাশনাল স্কুল অব ড্রামাতে পড়াশোনা। ফৌজি, সার্কাসের মত টেলিভিশন সিরিয়ালে কাজ করে নজর কারেন বোদ্ধাদের।

‘দিল আশনা হেয়’ চলচ্চিত্র দিয়ে বলিউডে অভিষেক হলেও তাঁর প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘দিওয়ানা’ এনে দেয় ফিল্মফেয়ার পুরস্কার। এরপর চমৎকার, ‘রাজু বানগেয়া জেন্টলম্যান’ এর মত মেলো-রোমান্টিক ধারার চলচ্চিত্র পরিচিত এনে দেয়। ১৯৯৩ সালে ‘বাজিগর’ ও ‘ডর’ সিনেমায় খল চরিত্রে অভিনয় করে শুরু হয় দ্বিগ্বীজয় যাত্রা।

দিল ওয়ালে দুলহানিয়া লে যায়েনগে, কয়লা, পরদেশ, ইয়েস বস, দিল তো পাগল হেয়, দিল সে, কুছকুছ হোতা হেয়, বাদশাহ, মোহাব্বাতে, কাভি খুশি কাভি গাম, দেবদাস, শক্তির মত চলচ্চিত্রে অভিনয় করে সমালোচকদের কাছে পান বলিউড বাদশাহর খেতাব।৮০টিরও অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন বিশ্বের এই অন্যতম সফল চলচ্চিত্র তারকা।

ক্যারিয়ারের উত্থান পতন, মেরুদণ্ডের অপারেশন, বন্ধুদের বিশ্বাস ঘাতকতা কোনকিছুই রুখতে পারেনি শাহরুখের জয়রথ। পিছিয়ে পরে আবার রুখে দাঁড়িয়েছেন, ছুটেছেন সফলতার সন্ধানে।

স্বদেশ, ভিরজারা, ডন, চাক দে ইন্ডিয়া, ওম শান্তি ওম, রা ওয়ান, জাব তাক হেয় জান, চেন্নাই এক্সপ্রেস, ফ্যান, রইস, জিরোর মত জনপ্রিয় সব চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য ১৪ বার পেয়েছেন ফিল্ম ফেয়ার পুরস্কার, যার আটটিই শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার।

২০০২ সালে ভারত সরকারের ‘পদ্মশ্রী’, ফ্রান্স সরকারের ‘অদ্র দে আর্ত এ দে লেত্র’ ও ‘লেজিও দনর’ সম্মাননার পাশাপাশি পৃথিবীর পাঁচটি সেরা বিশ্ববিদ্যালয়ের সম্মান সূচক ডক্টরেট ডিগ্রিতে ভূষিত হয়েছেন শাহরুখ খান।

তবে পুরস্কার ও সম্মাননার চেয়েও বেশি জিতেছেন দর্শকদের হৃদয়। প্রতিবছর শাহরুখের জন্মদিনে জুহুর বাসার সামনে ভীর জমায় ভক্তরা। ভক্তদের ভালবাসার কৃতজ্ঞতা জানাতে হাজির থাকেন কিং খানও।

0Shares