এ আর রহমানের ষ্টুডিওতে সংগীতশিল্পী আসিফ আকবর

প্রকাশিত: ৭:২৬ পূর্বাহ্ণ, মে ১, ২০২৪

এ আর রহমানের ষ্টুডিওতে সংগীতশিল্পী আসিফ আকবর

ডায়ালসিলেট ডেস্ক :: বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের ষ্টুডিওতে গানের কাজ করছেন।

এর কয়েকদিন পূর্বে লেবাননে নিজের টিমসহ শো করে ফিরেই আবার উড়াল দিয়েছেন মুম্বইয়ের উদ্দেশ্যে। এবারের সফরে একাধিক গান রেকর্ডিং করবেন এ তারকা। এখানে কাজ করে অন্যরকম অভিজ্ঞতা হয়েছে বলেও জানালেন তিনি।

 

আসিফ বলেন, বাংলাদেশে পেশাদার রেকর্ডিং স্টুডিওগুলো সব বন্ধ হয়ে গেছে। সেখানে তৈরি হয়েছে সুউচ্চ বিল্ডিং। বাসাবাড়িতে কিংবা ছোট খুপড়ির মতো সব ষ্টুডিওতে বানিয়ে মাটি কামড়ে মিউজিক করছে মিউজিশিয়ানরা। যেখানে ইন্ডাস্ট্রি আরও বিশাল হওয়ার কথা সেখানে সংকুচিত হয়ে এসেছে আমাদের পৃথিবী।

 

 

মুম্বই এসেছি কিছু রেকর্ডিংয়ের কাজে। দুটো গানের ভয়েস দিলাম শ্রদ্ধেয় এ আর রহমান স্যারের কেএম স্টুডিওতে। স্টুডিওর ব্যাপারে বলতে গিয়ে আসিফ বলেন, কমপক্ষে পনেরো হাজার স্কয়ার ফিটের সুবিশাল স্টুডিও। ভেতরে ঢুকেই মনটা ভালো হয়ে গেল, কী চমৎকার পরিবেশ! যারা উনার কাছে মিউজিক ক্লাস করেন তাদের জন্য ছাদে শেড দেয়া সুন্দর খোলামেলা স্কুল।

 

উনার ব্যক্তিগত ষ্টুডিওতে গাওয়ার অনুমতি পেয়েছি, এটা পরম সৌভাগ্য আমার জন্য। ভয়েস রুমের টেম্পারেচার কেমন হওয়া উচিত সেটার অভিজ্ঞতাও পেলাম। এখানে শিল্পী মিউজিশিয়ানদের পেশাগত নিরাপত্তার চমৎকার সুরক্ষা তৈরি করে রাখা হয়েছে।

 

 

আমাদের দেশ এসবের ধারে কাছেও নেই। রাষ্ট্রীয় কিছু উদ্যোগ থাকলেও চামচিকা আর উলু খেয়ে ফেলে সব। সমিতি আর নির্বাচনী কাবাডি খেলা নিয়ে ব্যস্ত সবাই। আস্তে আস্তে ক্ষয়ে গেছে সব প্রতিষ্ঠান। আমারো খুব একটা কিছু করার সক্ষমতা নেই। বিভক্তি বিভাজনের করাল গ্রাসে কোমায় চলে গেছে ইন্ডাস্ট্রি।

 

সংগীতকে ভালোবেসে ফেলেছি, তাই টিকে থাকার সংগ্রামে আছি। বয়সও বেড়েছে, হৈ চৈ করতে আর ভালো লাগে না। রাষ্ট্র প্লিজ একটা কিছু করুন। মিউজিক এবং মিউজিশিয়ানদের বাঁচানোর উদ্যোগ নিন।

 

 

0Shares