সিলেটে টানা ভারী বর্ষণে ৭ লাখের অধিক মানুষ পানিবন্দি

প্রকাশিত: ৭:০৩ পূর্বাহ্ণ, জুন ৫, ২০২৪

সিলেটে টানা ভারী বর্ষণে ৭ লাখের অধিক মানুষ পানিবন্দি

ডায়ালসিলেট ডেস্ক :: সিলেটে টানা ভারী বর্ষণ এবং পাহাড়ি ঢলে উপজেলার নিম্নাঞ্চলসহ শহরতলীয় এলাকাগুলোতে বন্যায় প্লাবিত হয়েছে । একইসাথে বাড়ছে দিন দিন পানিবন্দি মানুষের সংখ্যা । প্রশাসনের তথ্য মতে, জেলার ৮৩৫টি গ্রামের ৭ লাখের অধিক মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। এতে প্লাবিত হয়েছে ১১টি উপজেলার বিস্তীর্ণ এলাকা। কুশিয়ারা নদীর পানি বেড়েছে।

 

 

সিলেটের জকিগঞ্জ, বিয়ানীবাজারের সঙ্গে গোলাপগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও ওসমানীনগরে নতুন করে পানি ঢুকেছে। বৃষ্টি হলেই সিলেট নগরে পানি বাড়ে। নগরের অধিকাংশ এলাকা পানির নিচে রয়েছে। ট্রেনের পানির সাথে মিশে পানিবাহিত বিভিন্ন রোগে মানুষ আক্রান্ত হচ্ছে।

 

 

এদিকে পানিবন্দি মানুষের পাশে না থেকে সিলেট সিটি করপোরেশন নগরপিতা আনোয়ারুজ্জামান চৌধুরী লন্ডনের বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে সেখানে অবস্থান করেছেন।

 

 

এদিকে নগর ভবন সূত্র জানিয়েছে, বন্যার পানি উঠে যাওয়ায় নগরে ১৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৫ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন।

 

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন- সিলেটের চারটি পয়েন্টে সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়িায় কানাইঘাটে সুরমা, জকিগঞ্জে অমলসীদ, বিয়ানীবাজারে শ্যাওলা ও ফেঞ্চুগঞ্জে কুশিয়ারানদী দিয়ে ভারতের বরাক নদী হয়ে সিলেটের প্রবেশমুখ অমলসীদ দিয়ে পানি আসছে।

 

 

বৃষ্টিপাতের কারণে সিলেটের নদ-নদীর পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। সিলেটে দু’টি নদীর চারটি পয়েন্টে পানি বিপদসীমা অতিক্রম করেছে। গোলাপগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ এলাকা দিয়ে পানি প্রবেশ করছে। এক সপ্তাহে উজানের ঢলের প্রথম ধাক্কায় পানি ঢুকেছিল হাওর ও খাল বিলে। এখন পানি বাড়ায় রাস্তাঘাট তলিয়ে যাচ্ছে। এ কারণে বহু স্থানে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অনেকে বাড়িঘর হারিয়ে আশ্রয়কেন্দ্রে দিকে ছুটছে তারা।

 

 

 

এছাড়া যারা বাসাবাড়িতে পানিবন্দি অবস্থায় রয়েছেন তাদের মধ্যে শুকনো খাবার বিতরণ করছে বিভিন্ন মানবিক সংগঠনগুলো হচ্ছে। ওদিকে, সিলেটে বন্যার্তদের পাশে দাঁড়িয়েছেন নগরের সাবেক মেয়র ও বিএনপি’র চেয়ারপারসনের উপদেষ্টা আরিফুল হক চৌধুরী। সোমবার সকাল থেকে তিনি নগরীর উপশহর, সুবহানীঘাটসহ কয়েকটি এলাকা পরিদর্শন করেন। এসব এলাকায় তিনি বন্যার্ত মানুষের মধ্যে শুকনো খাবার বিতরণ করেন।

 

 

 

0Shares