প্লেন দুর্ঘটনায় মারা গেলেন নাসা অ্যাপোলো-৮ অভিযানের মহাকাশচারী বিল অ্যান্ডারস

প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ণ, জুন ৮, ২০২৪

প্লেন দুর্ঘটনায় মারা গেলেন নাসা অ্যাপোলো-৮ অভিযানের মহাকাশচারী বিল অ্যান্ডারস

 

ডায়ালসিলেট ডেস্ক :: প্লেন দুর্ঘটনায় ৯০ বছর বয়সী নাসার অ্যাপোলো-৮ অভিযানের মহাকাশচারী সদস্য বিল অ্যান্ডারস মারা গেছেন । স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের সিয়াটলের উত্তরে পানিতে তার প্লেনটি বিধ্বস্ত হয়। ওই দিন বিকেলে তার মরদেহ উদ্ধার করা হয়েছে।

 

 

শনিবার (৮ জুন) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়। সবচেয়ে বিখ্যাত স্থিরচিত্রগুলোর মধ্যে ‘আর্থরাইজ’ নামক আইকনিক ছবিটি তুলেছিলেন বিল অ্যান্ডারস।

 

 

১৯৬৮ সালে নাসার অ্যাপোলো-৮ অভিযানের সময় তিনি পৃথিবী ছেড়ে চাঁদে পৌঁছানোর প্রথম ছবিটি তোলেন। এতে অনুর্বর চন্দ্র পৃষ্ঠ থেকে পৃথিবীকে দিগন্তের উপরে উঠতে দেখা যায়। যেন পৃথিবী চাঁদের পিছনে উঁকি দিচ্ছে।

 

 

প্রতিবেদনে বলা হয়, মহাকাশে সবচেয়ে বেশি ফটোগ্রাফের জন্য বিখ্যাত অ্যাপোলো-৮ এর নভোচারী বিল অ্যান্ডার্স । ৯০ বছর বয়সী অ্যান্ডার্স ওই বিমানটি নিজেই চালাচ্ছিলেন বলে জানিয়েছে নাসার কর্মকর্তারা।

 

 

 

পরিবারের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের পরিবারটি এখন বিধ্বস্ত অবস্থায় আছে। তিনি একজন দুর্দান্ত পাইলট ছিলেন। তাকে খুব মনে পড়বে আমাদের।’

 

 

 

উইলিয়াম অ্যান্ডার্সের জন্ম ১৯৩৩ সালের ১৭ অক্টোবর হংকংয়ে। ১৯৫৫ সালে তিনি যুক্তরাষ্ট্রের নেভাল একাডেমি থেকে স্নাতকের পর নৌবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। অ্যান্ডার্স ১৯৬৪ সালে নাসার নভোচারী হিসেবে নির্বাচিত হন এবং ১৯৬৬ সালে জেমিনি-১১ মিশন এবং ১৯৬৯ সালে অ্যাপোলো-১১ ফ্লাইটের ব্যাকআপ পাইলট হিসেবে দায়িত্ব পালন করেন।

 

 

 

0Shares