সারাদেশে ১১জন নিহত, আহত ৫’শ, ইউকে’সহ বিভিন্ন দেশে প্রতিবাদ ও বিক্ষোভ

প্রকাশিত: ৭:৩৮ পূর্বাহ্ণ, জুলাই ১৯, ২০২৪

সারাদেশে ১১জন নিহত, আহত ৫’শ, ইউকে’সহ বিভিন্ন দেশে প্রতিবাদ ও বিক্ষোভ

ডায়ালসিলেট ডেস্ক :: রাজধানীসহ সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি চলছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি চলমান রয়েছে।

 

 

এ কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত রাজধানীসহ সারা দেশে ছাত্রলীগ, যুবলীগ, পুলিশ ও র‍্যাবের সঙ্গে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী সাথে সংঘর্ষে একদিনে ১১ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৫ শতাধিক মানুষ আহত হয়েছেন।

 

 

উত্তরা-আজমপুর এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এখন পর্যন্ত ছয়জন নিহত হয়েছেন। কুয়েত মৈত্রী হাসপাতালের সুপারিনটেনডেন্ট মিজানুর রহমান চারজনের মৃত্যুর বিষয়টি জানিয়েছেন। এতে আহত হয়েছে ৫০ জনেরও বেশি তারা সকলে হাসপাতালে এসেছেন। এর মধ্যে চারজনকে মৃত ঘোষণা করা হয়েছে। আহতদের মধ্যে পুলিশ সদস্যও আছেন। এর আগে উত্তরায় পুলিশ ও র‌্যাবের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে দুজন নিহত হন। তাদের একজন উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার আগেই মারা যান এবং আরেকজন উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে মারা যান। দুই হাসপাতাল থেকেই তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

 

 

 

রাজধানীর আফতাবনগরে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের গুলিতে এক কলেজছাত্র নিহত হয়েছেন। বৃহস্পতিবার বিকাল ২ টার দিকে এ ঘটনা ঘটে। নিহত ওই শিক্ষার্থীর নাম শরীফ হাসান। সে রাজধানীর ঢাকা ইম্পেরিয়াল কলেজের ছাত্র। তার বাবার নাম জিল্লুর রহমান।

 

 

 

রাজধানীর বাড্ডা-রামপুরা এলাকায় পুলিশ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন শতাধিক মানুষ । নিহতের নাম দুলাল মাতবর। তিনি পেশায় ড্রাইভার। সংঘাতের সময় তিনি একটি হাইএস গাড়ি চালিয়ে ওই এলাকা পার হচ্ছিলেন। সংঘর্ষে আহত হওয়ার পর দুপুর সাড়ে ১২টার দিকে আশংকাজনক অবস্থায় তাকে ফরাজি হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এসময় নিহতের বুকের কাছে একটি গোল ক্ষত চিহ্নিত রয়েছে। তবে এটি ধারণা করা হচ্ছে বুলেটের ক্ষত চিহ্নরে দাগ।

 

 

 

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের এক শিক্ষার্থী নিহত হয়েছেন।সে রেসিডেনসিয়াল মডেল কলেজের একাদশ শ্রেণির ছাত্র।

 

 

 

সাভারে পুলিশ-ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ইয়ামিন (২৪) নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত হয়েছেন। দুপুরে সাভার বাজার বাসস্ট্যান্ডে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষ হয়। নিহত ইয়ামিন মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষার্থী। মাদারীপুরে ১জন নিহত হয়েছেন। এনিয়ে একদিনে অন্তত ১১জন নিহত হয়েছেন।

 

 

এর আগে গতকাল বুধবার রাত ৮টার দিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সারা দেশে বৃহস্পতিবার ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা।

 

 

এ কর্মসূচির ঘোষণা দেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।

 

 

 

বর্তমানে সারা বাংলাদেশে স্কুল কলেজ ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীরা রাতভর ক্যাম্পাস ও রাজপথে অবস্থান করে দখল করে রেখেছে। যতক্ষণ না পর্যন্ত তাদের যুক্তিক দাবি মানা না হয়েছে ততক্ষণ পর্যন্ত তারা আন্দোলন অব্যাহত রাখবেন।

 

 

এ আন্দোলনকে গিয়ে দেশ-বিদেশে অবস্থানরত প্রবাসী শিক্ষার্থীরাও কোটা সংস্কার আন্দোলনকে সমর্থন দিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে। লন্ডনের আলতাব আলী পার্কে বিভিন্ন দলেন নেতাকর্মী, বিভিন্ন সংগঠন, বিভিন্ন পেশার হাজার হাজার মানুষ আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে সমর্থন দিয়ে প্রতিবাদ সভা করেছে।

 

 

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ