সিলেটে শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২৪

সিলেটে শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা

ডায়ালসিলেট ডেস্ক :: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ সিলেটের কর্মসূচিতে শিক্ষার্থীদের বাধা দিয়েছে পুলিশ।পরে শিক্ষার্থীরা বাধা উপেক্ষা করেসামনের দিকে এগিয়ে গেলে পুলিশ তাদের উপর অতর্কিতভাবে হামলা চালায়। এসময় সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়।

আজ বুধবার দুপুরে সিলেট নগরের সুবিদবাজার এলাকায় এ ঘটনা ঘটে। এতে তাঁদের কয়েক নারী শিক্ষার্থীসহ ২০ জন আহত হয়েছেন। আহতদের অনেকে  সিলেট নগরের রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ভর্তি হয়েছেন। আহত অন্যরা বিভিন্ন স্থান থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে কারও নাম পরিচয় পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শী ও আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সারা দেশে ছাত্রহত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা গুম-খুনের প্রতিবাদে ও জাতিসংঘ তদন্তের মাধ্যমে বিচারের দাবিতে শিক্ষার্থীদের উদ্যোগে পূর্বঘোষিত ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি ছিল আজ।

শিক্ষার্থীরা বেলা ১১টার দিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়ো হতে থাকেন। পরে তাঁরা বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটকে অবস্থান নেন। এ সময় বিশ্ববিদ্যালয় এলাকায় পুলিশ অবস্থান নিয়ে শিক্ষার্থীদের সরে যেতে বলে। তবে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে দুপুর ১২টার দিকে সিলেট শহরের দিকে পদযাত্রা নিয়ে যেতে থাকেন। দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা নগরের সুবিদবাজার মোড়ে পৌঁছালে, সেখানে অবস্থান করা পুলিশ সদস্যরা তাঁদের পথ রোধ করেন।

পরে শিক্ষার্থীরাও সুবিদবাজার মোড় সড়কে কিছু সময় অবস্থান করেন। একপর্যায়ে পুলিশ সদস্যদের সঙ্গে বাগ্‌বিতণ্ডা ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। শিক্ষার্থীরা পুলিশের ব্যারিকেড ভেঙে সামনে যেতে থাকেন। পুলিশ সদস্যরা সড়কের পাশে অবস্থান করে হঠাৎ সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের শেল ছুড়লে একপর্যায়ে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার রাত সোয়া ১১টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুল কাদের এই ঘোষণা দেন।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ