সারাদেশে ৮৮৮ জনপ্রতিনিধি অপসারণ

প্রকাশিত: ৬:০৪ পূর্বাহ্ণ, আগস্ট ২০, ২০২৪

সারাদেশে ৮৮৮ জনপ্রতিনিধি অপসারণ

 

ডায়ালসিলেট ডেস্ক ::  সারা দেশে সিটি-পৌর মেয়র, জেলা-উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ মোট ৮৮৮ জন জনপ্রতিনিধিকে অপসারণ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে।

 

এর মধ্যে সিটি করপোরেশনে ১২ জন, জেলা পরিষদে ৬১ জন, উপজেলা পরিষদে ৪৯৫ জন ও পৌরসভায় ৩৩০ জন প্রশাসক নিয়োগ পেয়েছেন। গতকাল স্থানীয় সরকার বিভাগের পৃথক প্রজ্ঞাপনে এসব অপসারণ ও নিয়োগ দেয়া হয়েছে।

 

 

দেশের ১২ সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। প্রশাসকরাই এসব সিটি করপোরেশনে মেয়রের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ২৫ (ক) এর উপধারা (১) প্রয়োগ করে পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত ১২ কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হলো।

 

 

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. মহঃ শের আলীকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক মো. মাহমুদুল হাসানকে ঢাকা উত্তর সিটি করপোরেশন, চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনারকে চট্টগ্রাম সিটি করপোরেশন, খুলনার বিভাগীয় কমিশনারকে খুলনা সিটি করপোরেশন, রাজশাহীর বিভাগীয় কমিশনারকে রাজশাহী সিটি করপোরেশন, সিলেটের বিভাগীয় কমিশনারকে সিলেট সিটি করপোরেশন, বরিশাল বিভাগীয় কমিশনারকে বরিশাল সিটি করপোরেশন, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এ এইচ এম কামরুজ্জামানকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) মহাপরিচালককে (অতিরিক্ত সচিব) কুমিল্লা সিটি করপোরেশন, রংপুরের বিভাগীয় কমিশনারকে রংপুর সিটি করপোরেশন, ঢাকা বিভাগীয় কমিশনারকে গাজীপুর সিটি করপোরেশন এবং ময়মনসিংহ বিভাগীয় কমিশনারকে ময়মনসিংহ সিটি করপোরেশন প্রশাসক করা হয়েছে।

নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে তারা এ দায়িত্ব পালন করবেন এবং বিধি মোতাবেক দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।

 

 

 

দেশের ৬০ জেলা পরিষদের চেয়ারম্যানকে অপসারণ করেছে স্থানীয় সরকার বিভাগ। এ ছাড়া মৃত্যুজনিত কারণে নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান পদশূন্য ঘোষণা করা হয়েছে।

 

 

 

খালি হওয়া ৬১টি জেলা পরিষদে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার এতদ্বারা ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর ধারা-৮২ ক প্রয়োগ করে বাংলাদেশের সকল (পার্বত্য ৩টি জেলা ব্যতীত) জেলা পরিষদগুলোতে নিম্নবর্ণিত কর্মকর্তাগণকে তাদের নামের পাশে বর্ণিত জেলা পরিষদের প্রশাসক নিয়োগ করলো।

 

 

আটটি বিভাগীয় জেলায় অতিরিক্ত বিভাগীয় কমিশনারদের (সার্বিক) জেলা পরিষদের প্রশাসকের দায়িত্ব দেয়া হয়েছে। বাকি ৫৩ জেলায় সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা (ডিসি) জেলা পরিষদের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তারা জেলা পরিষদের চেয়ারম্যানের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।

 

 

 

দায়িত্বপ্রাপ্ত প্রশাসকরা এ পদে দায়িত্ব পালনের জন্য প্রচলিত বিধি অনুযায়ী শুধু দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন। বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবেন না। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

 

 

 

এদিকে, ৪৯৫ উপজেলা পরিষদের দায়িত্বে ইউএনওরা: দেশের ৪৯৫টি উপজেলা পরিষদে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) প্রশাসকের দায়িত্ব দেয়া হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ ২০২৪ এর ধারা ১৩ (ঙ) এর উপধারা (১) প্রয়োগ করে ৪৯৫টি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসারদের পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত অতিরিক্ত দায়িত্ব হিসেবে স্ব স্ব উপজেলা পরিষদের প্রশাসক পদে নিয়োগ দেয়া হলো।

এর আগে সারা দেশে ৪৯৩ উপজেলা চেয়ারম্যানকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ।

 

 

 

অন্যদিকে, দেশের ৩৩০ পৌরসভায় প্রশাসক নিয়োগ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক, অতিরিক্ত জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সিনিয়র সহকারী কমিশনার ও সহকারী কমিশনার (ভূমি) পদের কর্মকর্তাদের এই পদে নিয়োগ দেয়া হয়েছে। পৃথক প্রজ্ঞাপনে ৩২৩ জন পৌর মেয়রকে অপসারণ করা হয়েছে। পৌরসভায় প্রশাসক নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এতদ্বারা স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর ধারা-৪২ ক এর উপধারা মোতাবেক পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত নিম্নবর্ণিত কর্মকর্তাগণকে তাদের নামের পাশে বর্ণিত পৌরসভার প্রশাসক নিয়োগ প্রদান করা হলো।

 

 

নিয়োগকৃত প্রশাসকগণ স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ৪২ (ক) এর উপধারা ৩ মোতাবেক পৌরসভার মেয়রের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। প্রশাসকরা নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে এ দায়িত্ব পালন করবেন। দায়িত্ব পালনকালীন বিধি মোতাবেক দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন। এ ছাড়া অন্য কোনো আর্থিক ও অন্যান্য সুবিধা প্রাপ্য হবেন না। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

 

 

 

এ বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ জানান, স্থানীয় সরকার বিভাগকে পরিচ্ছন্ন করার প্রক্রিয়ার অংশ হিসেবেই মেয়র, জেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যানদের অপসারণ করা হয়েছে । পুরনো শাসকের সঙ্গে সম্পর্কিত কাউকে না রাখার যে দাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সে প্রত্যাশার পরিপ্রেক্ষিতে এ রদবদল।

 

 

 

তিনি বলেন, পুরো স্থানীয় সরকার বিভাগকে পরিচ্ছন্ন করার একটা প্রক্রিয়া। পরে প্রয়োজন অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে। গতকাল সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

 

 

 

উপদেষ্টা বলেন, ইউনিয়ন পরিষদে এখন হাত দিচ্ছি না। যাচাই বাছাই করে দেখা যাক সেখানে কার্যক্রম কী রকম আছে, যদি পরবর্তীকালে প্রয়োজন হয় বা প্রয়োজনের তাগিদে কোনো পদক্ষেপ নিতে হয় সেটি নেয়া হবে। আর জন্ম-মৃত্যু নিবন্ধনসহ অন্য যে কাজগুলো দৈনন্দিন করতে হয়, সেগুলো যেন চালু থাকে এবং গ্রামীণ পর্যায়ের উন্নয়ন কার্যক্রম যেন চলমান থাকে সে জন্য প্রথমদিকেই স্থানীয় যারা সরকারি কর্মচারী আছেন, তাদের দায়িত্ব দেয়া হচ্ছে। পরবর্তীতে অবস্থা বুঝে প্রয়োজসীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ