চেন্নাইয়ে বাংলাদেশকে সামলাতে কোন একাদশ খেলাবে ভারত?

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২৪

চেন্নাইয়ে বাংলাদেশকে সামলাতে কোন একাদশ খেলাবে ভারত?

স্পোর্টস ডেস্ক:বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম টেস্টে উইকেট কেমন হবে সেটা নিয়ে আলোচনা চলছে কয়েকদিন ধরেই। ভারতীয় সংবাদমাধ্যম থেকে আগেই জানা গিয়েছিল উইকেট হবে লাল মাটির। এমন উইকেট সাধারণত স্পিনারদের জন্য সহায়ক হয়। আর চেন্নাইয়ের পি চিদাম্বরম স্টেডিয়ামের উইকেট এমনিতেও স্পিনারদের সাহায্য করে। বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে সেক্ষেত্রে প্রথম টেস্টে ভারতের একাদশে দেখা যেতে পারে ৩ স্পিনার।

পিটিআই জানায়, ভারতের প্রধান কোচ গৌতম গম্ভীর ও অধিনায়ক রোহিত শর্মা ৩ স্পিনার নিয়ে খেলার চিন্তাভাবনা করছেন। অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা ও চায়নাম্যান কুলদীপ যাদব হতে পারেই সেই ৩জন। জাদেজা আর অশ্বিন তো বর্তমানে আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ের শীর্ষ দুই অলরাউন্ডার। আর চায়নাম্যানের বিপক্ষে বাংলাদেশের ব্যাটারদের রেকর্ড খুব একটা স্বস্তির নয়। সেক্ষেত্রে সুযোগ পাবেন কুলদীপ।

বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টের স্কোয়াডে ভারত স্বীকৃত স্পিনার রেখেছে ৪ জন। অশ্বিন, জাদেজা ও কুলদীপকে একাদশে রাখা হলে বাদ পড়তে পারেন অক্ষর প্যাটেল। ৩ স্পিনারের সঙ্গে ২ পেসার যশপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজকে নিয়ে বোলিং আক্রমণ সাজাতে পারে ভারত।

ব্যাটিং অর্ডারে অধিনায়ক রোহিতের সঙ্গে ওপেন করবেন যশস্বী জয়সোয়াল। তিনে শুবমান গিল ও চারে বিরাট কোহলি। এরপর জাদেজা ও সরফরাজ খান। সাতে দেখা যেতে পারে ঋষভ পন্তকে। এ ম্যাচ দিয়েই প্রায় পৌনে ২ বছর পর টেস্ট খেলতে নামবেন পন্ত। সর্বশেষ টেস্ট খেলেছিলেন বাংলাদেশের বিপক্ষেই; ২০২২ সালের ডিসেম্বরে মিরপুরে। তবে সেক্ষেত্রে ইংল্যান্ডের বিপক্ষে নিজের অভিষেক সিরিজেই আলো ছড়ানো ধ্রুব জুরেলকে বাদ পড়তে হবে। আর শেষ ৪ জন অশ্বিন, বুমরাহ, কুলদীপ ও সিরাজ।

সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসানদের নিয়ে গড়া বাংলাদেশের স্পিন আক্রমণও বেশ শক্তিশালী। সেটি মাথায় রেখে রোহিত অনুশীলনে স্পিন খেলায় বেশি মনোযোগী হয়েছেন। নানাধরণের স্পিনার দেখা গেছে অনুশীলনে।

চেন্নাই টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, শুবমান গিল, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, সরফরাজ খান, ঋষভ পন্ত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, যশপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজ।

0Shares