সাবেক এমপি সোহরাব গ্রেপ্তার

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২৪

সাবেক এমপি সোহরাব গ্রেপ্তার

 

ডায়াল সিলেট ডেস্ক :: কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সাবেক সংসদ সদস্য ও পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক এডভোকেট মো. সোহরাব উদ্দিনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বুধবার রাজধানীর উত্তরা থেকে র‌্যাব-১৪, সিপিসি-২, কিশোরগঞ্জ ক্যাম্পের একটি টিম তাকে গ্রেপ্তার করে। বিকাল সাড়ে ৪টার দিকে কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার মো. আশরাফুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন। এডভোকেট মো. সোহরাব উদ্দিন ২০১৪ সালের ৫ই জানুয়ারির নির্বাচনে কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসন থেকে আওয়ামী লীগের টিকেটে বিনাভোটে এমপি হন। ২০১৮ সালের নির্বাচনে তিনি মনোনয়ন বঞ্চিত হন। বিগত ৭ই জানুয়ারির নির্বাচনেও মনোনয়ন বঞ্চিত হওয়ার পর স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে সংসদ সদস্য হন এডভোকেট সোহরাব উদ্দিন। তিনি পাকুন্দিয়া উপজেলার পাটুয়াভাঙ্গা ইউনিয়নের চকদিগা গ্রামের মৃত হাজী মো. ওয়াহাব আলীর ছেলে।

 

 

 

জানা গেছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে হামলা, নিহত ও আহত করা এবং ককটেল বিস্ফোরণের ঘটনায় সাবেক এমপি এডভোকেট মো. সোহরাব উদ্দিনের বিরুদ্ধে কিশোরগঞ্জ সদর মডেল থানায় দুটি এবং পাকুন্দিয়া থানায় দুটি মামলা রয়েছে। এই চারটি মামলার মধ্যে কিশোরগঞ্জ সদর মডেল থানায় একটি হত্যা মামলা রয়েছে। বাকি তিনটি মামলা ছাত্র জনতার মিছিলে হামলা, দেশীয় অস্ত্র, শটগান ও পিস্তলের গুলিতে শিক্ষার্থী ও ছাত্র জনতাকে আহত করা এবং ককটেল বিস্ফোরণের। এর মধ্যে কিশোরগঞ্জে গত ৪ঠা আগস্ট এক নারীসহ দুজনকে পুড়িয়ে হত্যা, দেশীয় অস্ত্র ও আগ্নেয়াস্ত্র ব্যবহার করে সাধারণ ও গুরুতর জখম এবং অগ্নিসংযোগের ঘটনায় গত ৩০শে আগস্ট কিশোরগঞ্জ জেলা শহরের বত্রিশ এলাকার বাসিন্দা জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক সহ-সভাপতি ব্যবসায়ী মো. মতিউর রহমান বাদী হয়ে কিশোরগঞ্জ সদর মডেল থানায় মামলা দায়ের করেন।

 

এ মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক তিন মন্ত্রী ওবায়দুল কাদের, হাসান মাহমুদ ও নাজমুল হাসান পাপন, সাবেক চার এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক, নূর মোহাম্মদ, মো. সোহরাব উদ্দিন ও আফজাল হোসেন, আলোচিত-সমালোচিত সিআইডির সাবেক অতিরিক্ত ডিআইজি আব্দুল কাহার আকন্দ এবং সাবেক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মসিউর রহমান হুমায়ুনসহ ৮৮ জনের নামোল্লেখ ছাড়াও অজ্ঞাত ২০০/৩০০ জনকে আসামি করা হয়েছে।

 

 

এটি সোহরাব উদ্দিনের বিরুদ্ধে দায়ের করা প্রথম মামলা। এ মামলায় তার বিরুদ্ধে হুকুম ও প্ররোচনার অভিযোগ আনা হয়েছে। এরপর গত ৪ঠা আগস্ট ছাত্র জনতার মিছিলে হামলা, দেশীয় অস্ত্র, শটগান ও পিস্তলের গুলিতে শিক্ষার্থী ও ছাত্র জনতাকে আহত করা এবং ককটেল বিস্ফোরণের ঘটনায় গত ৯ই সেপ্টেম্বর কিশোরগঞ্জ সদর উপজেলার লতিবাবাদ উত্তরপাড়ার শিক্ষার্থী ও শিক্ষানবিশ আইনজীবী মো. সুজন মিয়া বাদী হয়ে কিশোরগঞ্জ সদর মডেল থানায় একটি মামলা দায়ের করেন।

 

এই মামলায় এডভোকেট সোহরাব উদ্দিনকে ৩নং আসামি করা হয়েছে। এছাড়া সোহরাবের নিজ থানা পাকুন্দিয়ায় গত ১৩ই সেপ্টেম্বর সোহরাব উদ্দিনকে প্রধান আসামি করে দুটি মামলা দায়ের করা হয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ২০শে জুলাই এবং গত ৪ঠা আগস্ট পাকুন্দিয়া উপজেলা সদরে ছাত্র জনতার বিক্ষোভ মিছিলে আগ্নেয়াস্ত্র, রামদা, বল্লম, রড, হকিস্টিকসহ দেশীয় অস্ত্র নিয়ে হামলা ও গুলি করে গুরুতর আহত করা ও ককটেল বিস্ফোরণ ঘটানোর অপরাধের অভিযোগে মামলা দুটি দায়ের করা হয়। এর মধ্যে পাকুন্দিয়া বড়বাড়ির শামছুদ্দিনের ছেলে আন্দোলনে আহত পাকুন্দিয়া উপজেলা তাঁতী দল সভাপতি মোস্তফা (৫৪) বাদী হয়ে একটি মামলা এবং উপজেলার দরদরা গ্রামের আহমদ আলীর ছেলে আহত বিএনপি কর্মী নজরুল ইসলাম (৩৯) বাদী হয়ে অপর মামলাটি দায়ের করেন।

 

 

0Shares